রাত ৯:১৭, শুক্রবার, ২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, ১লা মুহাররম, ১৪৩৯ হিজরী

শিক্ষাই হচ্ছে দারিদ্র্যমুক্তির মূল ভিত্তি

ভোরের বার্তা:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষা হলো দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার। দারিদ্র্যমুক্ত দেশ গড়তে তাঁর সরকার বদ্ধপরিকর।

আজ শনিবার সকালে গণভবনে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শিক্ষার মান বাড়াতে সমালোচনা না করে বিশেষজ্ঞদের পরামর্শ দেওয়ার আহ্বান জানান শেখ হাসিনা। ২০১৭ সালের ১ জানুয়ারি সারা দেশে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৬ কোটি ২১ লাখ ৮৩ হাজার বই শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হবে। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রী বেশ কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা জানেন, আমরা সরকার গঠনের পর থেকে একটা জিনিস নির্দিষ্ট করেছি যে শিক্ষা, এটা হচ্ছে মানুষের মৌলিক অধিকার। আর এই শিক্ষা সকলকেই গ্রহণ করতে হবে। বাংলাদেশকে আমরা নিরক্ষরতামুক্ত বাংলাদেশ হিসেবে গড়তে চাই। এর উদ্দেশ্য আর কিছু না। বাংলাদেশকে আমরা দারিদ্র্যমুক্ত বাংলাদেশ হিসেবে গড়ব।’

‘কিন্তু সেই দারিদ্র্যমুক্তি ঘটবে যদি আমরা এ দেশের মানুষকে সুশিক্ষায় সুশিক্ষিত করতে পারি। কারণ, শিক্ষাই হচ্ছে দারিদ্র্যমুক্তির মূল ভিত্তি, যেটা আমি মনে করি। কাজেই সেদিকে লক্ষ রেখে আমরা শিক্ষাকে সবচেয়ে গুরুত্ব দিয়েছি এবং এই শিক্ষার জন্য আমরা বিভিন্ন কাজ করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*